কোনো লেখাকে Block/Select করার নিয়ম
MS Word -এ কোনো লেখাকে বা কোনো কিছুকে Block/Select করতে হলে দুই ভাবে করা যায়।
প্রথমতঃ মাউস দিয়ে,
দ্বিতীয়তঃ কী বোর্ড দিয়ে।
মাউস দিয়ে সিলেক্ট করার নিয়মঃ
১। যেই লেখাকে বা অংশকে সিলেক্ট করতে চাই সেই লেখা বা অংশের পাশে কার্সর রাখতে হবে।
২। এবার মাউসের Left বাটন চেপে ধরে যে পর্যন্ত লেখা বা যে অংশটুকু সিলেক্ট করতে চাই সেই লেখা বা অংশ পর্যন্ত টেনে নিয়ে যেতে হবে।
৩। কাঙ্খিত স্থানে মাউস কার্সর নেওয়ার পর মাউসের Left বাটন ছেড়ে দিতে হবে।
কী বোর্ড দিয়ে সিলেক্ট করা নিয়মঃ
১। যেই লেখাকে বা অংশকে সিলেক্ট করতে চাই সেই লেখা বা অংশের পাশে কার্সর রাখতে হবে।
২। এবার কী বোর্ড এর Shift কী চেপে ধরে, কী বোর্ডের ডান পাশের Arrow Key (তীর চিহ্ন) গুলো অনুসরন করতে হবে।
৩। যেই স্থানে কার্সর রাখা হয়েছিলো সেই স্থান থেকে যদি
❋ ডান দিকে সিলেক্ট করতে চাই তবে ডান পাশের Arrow Key (→) চাঁপতে হবে।
❋ বাম দিকে সিলেক্ট করতে চাই তবে বাম পাশের Arrow Key (←) চাঁপতে হবে।
❋ উপরের দিকে সিলেক্ট করতে চাই তবে উপরের Arrow Key (↑) চাঁপতে হবে।
❋ নিচের দিকে সিলেক্ট করতে চাই তবে নিচের Arrow Key (↓) চাঁপতে হবে।
এছাড়াও যে স্থান থেকে সিলেক্ট করতে চাই সে স্থানে কার্সর রেখে কী বোর্ড থেকে Shift Key চেপে ধরে যতটুকু অংশ বা লেখা সিলেক্ট করতে চাই সেই লাইনের শেষে বা সেই স্থানের শেষে মাউস পয়েন্টার দিয়ে Click করলেই কাঙ্খিত অংশটুকু সিলেক্ট হয়ে যাবে।
বিঃদ্রঃ সিলেক্ট করা লেখা বা অংশের উপরে একটি কালো রংয়ের সেড পরবে।
এই ওয়েবসাইটের প্রতিটি পোষ্ট আপনি পিডিএফ ফাইল ফরম্যাট এ ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।
No comments:
Post a Comment