Microsoft Word কি? - Microsoft Office Word Course

Post Top Ad

Responsive Ads Here

Microsoft Word কি?

Share This

মাইক্রোসফট ওয়ার্ড কি?
মাইক্রোসফট ওয়ার্ড কি?


Microsoft Word কি?

Microsoft Word হচ্ছে আমেরিকার বিখ্যাত Microsoft Corporation কর্তৃক তৈরিকৃত Microsoft Office Group এর মধ্যে একটি বহুল ব্যবহৃত Word Processing Software, একে সংক্ষেপে MS Word বলা হয়। এটি ১৯৮৩ সালে জেনিক্স সিস্টেমের জন্য মাল্টি-টু ওয়ার্ড নামে বাজারে ছাড়া হয়। মাইক্রোসফট মাল্টি-টু ওয়ার্ড এর ঘোষনা দেন জেনিক্স। ১৯৮৩ সালে এমএস-ডস -এর জন্য মাইক্রোসফট মাল্টি-টুল ওয়ার্ড বাাজরে আসে। শীঘ্রই এর নাম পরিবর্তন করে নামকরণ করা হয় মাইক্রোসফট ওয়ার্ড। একই বছরে মাইক্রোসফট উইন্ডোজ এর জন্য ওয়ার্ড চালু করে। 



উইন্ডোজ এর জন্য ওয়ার্ডঃ

মাইক্রোসফট থেকে উইন্ডোজ এবং ম্যাক ওএস -এর জন্য একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম। স্বতন্ত্র বা মাইক্রোসফট অফিসের সঙ্গে পাওয়া যায়, ওয়ার্ড প্রাথমিক ডেক্সটপ পাবলিশিং ক্ষমতা আছে এবং বাজারে সবচেয়ে বহুল ব্যবহৃত ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার। ওয়ার্ড ৯৫ হচ্ছে উইন্ডোজ এর প্রথম ৩২ বিট ভার্সন, অফিস ৯৫ এবং উইন্ডোজ ৯৫ একসাথে মুক্তি পায়। এটি মূলত ওয়ার্ড ৬.০ এবং কয়েকটি নতুন বৈশিষ্ট্যসহ যার মধ্যে আছে বানান-পরীক্ষণ। ওয়ার্ড ৯৫ থেকে শুরু পরবর্তী সকল সংস্করণে নাম্বারের পরিবর্তে সাল দিয়ে বাজারজাত করা হয়। 



ম্যাকের জন্য ওয়ার্ডঃ

১৯৯৭ সালে মাইক্রোসফট ম্যাক -এর জন্য আলাদা বিভাগ খোলে। যার উদ্দেশ্য ছিলো ম্যাক ওএস -এর জন্য সফটওয়্যার তৈরি। ম্যাকের জন্য প্রথম ওয়ার্ড তৈরি হয়, ওয়ার্ড ৯৮ নামে মাকিন্টোশ সংস্করণ। যেটি ওয়ার্ড ৯৭ কম্প্যাটিবল এবং উইন্ডোজ এর ওয়ার্ড ৯৭ -এর বানান পরীক্ষণসহ অন্যান্য বৈশিষ্ট্য যুক্ত ছিলো। 




IBM বা IBM Computable মেশিনের জন্য বিভিন্ন সময় Microsoft Word এর বিভিন্ন সংস্করণ বাজারে ছেড়েছে। এর মধ্যে Microsoft Word 6.0, Microsoft Word 97 সংস্করণ সবচেয়ে আলোচিত Word Processing Software। এ ছাড়া পরবর্তীতে Microsoft Word -এর আরো অনেকগুলো ভার্সন বাজারে এসেছে। যেগুলো হচ্ছে Microsoft Word 2000, Microsoft Word XP, Microsoft Word 2003, Microsoft Word 2007, Microsoft Word 2010, Microsoft Word 2013, Microsoft Word 2016, Microsoft Word 2019, Microsoft Word 365। এখানে উল্লেখ্য যে, সামান্য কিছু পরিবর্তন ছাড়া এক সংস্করণ হতে অন্য সংস্করণের তেমন কোনো পার্থক্য থাকে না। তবে Microsoft Word 2007, Microsoft Word 2010, Microsoft Word 2013, Microsoft Word 2016, Microsoft Word 2019, Microsoft Word 365 ভার্সনগুলো সম্পূর্ণ ভিন্ন পরিবেশের। বর্তমানে Microsoft Word 2007 বহুল ব্যবহৃত Word Processing Software।



এই ওয়েবসাইটের প্রতিটি পোষ্ট আপনি পিডিএফ এবং ওয়ার্ড  ডকুমেন্ট ফাইলে ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages